বুধবার, ৩ জুন, ২০১৫

Knowledge without manners is like a cactus tree, though it's a plant but is harmful when touch!


"একবার একজন স্কলার-এর কাছ থেকে জানতে পারলাম, তিন আঙ্গুল ব্যবহার করে খাওয়া হচ্ছে সুন্নাহ। শোনার পর থেকেই প্রবল উদ্দীপনায় সুন্নাহকে আঁকড়ে ধরার আকাংখায় আমি তিন আঙ্গুলে খাওয়া শুরু করলাম। ব্যপারটা আমার জন্য খুব একটা সহজ কাজ ছিল না, বরং খেতে বসলে ছড়িয়ে ছিটিয়ে খাবার পরে জায়গা নষ্ট হওয়া শুরু করলো। আমার মা কিছুদিন ঘটনাটা লক্ষ্য করলেন। তারপর স্বাভাবিকভাবেই আমাকে তিনি এই চেষ্টা বন্ধ করতে বললেন। কারণ, আমি টেবিল ম্যানারস নষ্ট করছিলাম যা তিনি পছন্দ করছিলেন না। আমি এর উত্তরে এমন তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছিলাম ....... আজও আমার মনে হলে লজ্জায় কুঁকড়ে যাই। কি নিষ্ঠুর, অসভ্য আচরণ আমি আমার মায়ের সাথে করেছিলাম, তারপর 'বীরদর্পে' সশব্দে সব ছুড়ে ফেলে টেবিল ছেড়ে উঠে এসেছিলাম! আমার মায়ের সেই দুঃখক্লিষ্ট বোবা চাহনি আমি এখনো ভুলতে পারি না। আমি তখন 'সুন্নাহ প্রতিষ্ঠা' করতে এতোটাই নিমগ্ন ছিলাম, মায়ের সাথে কঠোর আচরণটা আমার কাছে খুব সামান্য ব্যপার মনে হচ্ছিল। আমার মাথায় শুধু ঘুরছিল, 'আমি রাসুলের সুন্নাহকে মেনে চলছি, সেখানে মায়ের অবাধ্যতা কোন বিষয়ই না'!!
শয়তানের ফাঁদ এইভাবেই পাতা থাকে। এইভাবেই ভালো জিনিসকে খারাপ ভাবে আর অন্যায়কে ন্যায় হিসাবে শয়তান আমাদের সামনে তুলে ধরে। সুন্নাহকে প্রতিষ্ঠিত করাটা এখানে মেইন ইস্যু না, বরং মুল বিষয়টা হচ্ছে, রাসুলুল্লাহ (সাঃ) এর প্রতি আজ্ঞানুবর্তী হত্তয়া। অথচ আমরা 'সুন্নাহকে প্রতিষ্ঠিত' করার নেশায় আপনজনদের সাথে এতোটাই কঠোর হয়ে যাই যে, রাসুলুল্লাহ (সাঃ) এর শেখানো নৈতিক আচরণ ও শিষ্টাচার শিক্ষা বেমালুম ভুলে যাই। উপরন্তু, তিন আঙ্গুলে খাবার খাওয়া সুন্নাহ কি সুন্নাহ না, সেটা যত না জরুরী তার চাইতে অনেক বেশী আবশ্যক হচ্ছে, মায়ের প্রতি সদাচার করা, মায়ের বাধ্য থাকা।
আজ এতদিন পরে যখন আমি পেছনে ফিরে তাকিয়ে নিজেকে দেখি, তখন উপলব্ধি করতে পারি যে, Knowledge without manners is like a cactus tree, though it's a plant but is harmful when touch!"
------ Sister Umm Reem এর লেখা একটি আর্টিক্যালের কিছু অংশের ভাবার্থ

সংগৃহীত 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন