বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৫

আসলে পাপ , আসলেই পাপ এই মেডিক্যাল প্রফেশনে আসা।

শুধু বাংলাদেশে কেন , পৃথিবীর কোথাওই উচ্চ মধ্যবিত্ত পরিবারের উচ্চাকাঙ্খী ছেলে মেয়েদের মেডিকেল প্রফেশনে আসা উচিৎ না।
কারন এখানে ক্যারিয়ার স্ট্যাবলিশমেন্টের জন্য যে পরিমাণ ডেডিকেশন আর যতটা সুদীর্ঘ পথ পাড়ি দিতে হয় , তার জন্য যথেষ্ট সময় বা সুযোগ কেউই আপনাকে দিবে না , না আপনার পরিবার , না আপনার উপার্জন।
তবে হ্যা। ধনী পরিবারের পড়ুয়া ছেলেমেয়েদের জন্য মেডিক্যাল প্রফেশনে আসা ভালো। কারন আপনি সাফল্য না পাওয়া পর্যন্ত আপনার পরিবার আপনাকে সাপোর্ট দিবে এবং আপনার উপার্জনের কথা চিন্তা করতে হবে না। প্রচুর খরচ করবেন এবং প্রচুর পড়ালেখা করবেন।
Life can be awesome. আমার কাছে এর প্রপার উদাহরনসহ প্রমাণ আছে যে অনেক কম মেধা নিয়েও ডেডিকেশন এবং ফ্যামিলি সাপোর্ট পেলে মেডিক্যাল প্রফেশনে অসাধারন ক্যারিয়ার তৈরি করা সম্ভব।
অথবা নিম্ন মধ্যবিত্ত বা মধ্যবিত্ত পরিবারের সন্তানদের জন্যও মেডিক্যাল প্রফেশন ভালো। কারন শুধুমাত্র এমবিবিএস করেই ক্লিনিক বা জিপি করে মাসে লাখ টাকা উপার্জন করা সম্ভব। একটা নিম্ন মধ্যবিত্ত পরিবারের মাত্র একজন চিকিৎসক সন্তান পুরো ফ্যামিলি ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করে দেয়ার জন্য যথেষ্ট...
এই প্রফেশনে সবচেয়ে বড় পাপিষ্ঠ হলো উচ্চ মধ্যবিত্ত পরিবারের উচ্চাকাঙ্খী ছেলেমেয়েরা।
কারন এরা স্বপ্নের পিছে ছুটে না পারে টাকা কামাতে , আবার স্বপ্ন পুরন করতে এসে না পারে অভাব সামলাতে।
এরা না পায় ফ্যামিলি ব্যাক আপ , না থাকে এদের কোন স্ট্যাটাস...
আশেপাশের মানুষ সবাই ভাবে এদের কত টাকা , আর আজীবন গসিপ চলে যে এরা এত কৃপণ কেন!
এদের উপর কেউই সন্তুষ্ট না। ফ্রেন্ডস এন্ড ফ্যামিলির আজীবনের অভিযোগ যে সময় দেয় না , টেক কেয়ার করে না, কন্ট্রিবিউট করে না । কেউই এদের স্ট্রাগল আসলে বুঝে না। সবাই শুধু বুঝে নিজেরটা এবং কিভাবে এদের ইউটিলাইজ করা যায়।
এদের জীবনে বড় হতে হলে পার্সোনাল লাইফ সেক্রিফাইস করতে হয় , আনন্দ ফুর্তি বিনোদন সব সেক্রিফাইস করতে হয় , এদের প্রত্যেকটি সাফল্য অসংখ্য ইচ্ছামৃত্যুর স্মৃতি স্তম্ভের উপর নির্মিত হয়।
এরপরও যদি ১৫-২০ বছর স্ট্রাগল করে এদের মাঝে কেউ একটা লেভেলে যেতে পারে , তখন আবার পাবলিক এদের উপর খুশি না।
" একটু দেখলো আর ১০০০ টাকা নিয়ে নিলো!!!"
হায়রে স্যালুকাস। আসলে পাপ , আসলেই পাপ এই মেডিক্যাল প্রফেশনে আসা।
Zaman Sunny

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন